১৬ বছরের কম বয়সী শিশুদের ফোন ব্যবহার নয়: বিএসএমএমইউ ভিসি

শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, ১৬ বছরের নিচে শিশুদের ফোন ব্যবহার ঠিক নয়। কারণ এই বয়সে শিশুরা মোবাইল ফোন ব্যবহার করলে নিজের অজান্তেই অনেক সময় তারা অপরাধে জড়িয়ে পড়ে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগ কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিভাগটির গত পাঁচ বছরের শিশুদের নিয়ে বিভিন্ন গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।

উপাচার্য বলেন, সাধারণত এত অল্প বয়সী ছেলে মেয়েরা কোনটি ভালো কোনটি খারাপ সেটি বুঝার সক্ষমতা থাকে না। তবে যেসব শিশু মোবাইলে আসক্ত তাদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা দিতে হবে। তারা এক সঙ্গে মোবাইল ফোন আসক্তি কমাতে পারবে না। এজন্য তাদের দিনে সর্বোচ্চ দুই ঘণ্টা তবে একটানা আধাঘণ্টার বেশি মোবাইল ফোন ব্যবহার করা বা দেখা যাবে না। এটি করতে পারলে হয়ত সোশ্যাল মিডিয়ার অ্যাবইউজ থেকে রক্ষা পেতে পারি।

তিনি আরো বলেন, সংশ্লিষ্ট দফতর থেকে বেশি বেশি প্রচার করতে হবে, সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুকে কোন অ্যাবইউজ করলে তা ধরা যায়, ধরা পড়লে বিচার হবে। এটি প্রচার করতে পারলে শিশুদের ইন্টারনেট তথা সাইবার অপরাধ অনেকাংশে কমে যাবে। সূত্র: ডেইলী বাংলাদেশ

এম২৪নিউজ/আখতার

Leave a Reply