রংপুরে আলোচিত কৃষক রাজা মিয়া হত্যায় ৮ জনের যাবজ্জীবন

শেয়ার করুন

নিউজ ডেস্ক:

রংপুরে জমির আইল নিয়ে বিরোধের জেরে আলোচিত কৃষক রাজা মিয়া নামে এক কৃষককে হত্যার দায়ে ৮ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছে বিচারক।

বুধবার বিকেলে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক তারিখ হাসান এ রায় প্রদান করেন। আসামিদের উপস্থিতিতে রায় ঘোষণা করে আদালত। এ সময় মামলায় অপর ১৮ আসামিকে খালাস দেওয়া হয়।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, পীরগঞ্জ উপজেলার বড় আলমপুর এলাকার মৃত নিজাম উদ্দিনের ছেলে আনছার আলী, শামসার আলী, একই এলাকার আব্দুল মজিদের ছেলে আবু সায়েম, মফিজ উদ্দিনের ছেলে আব্দুল লতিফ, আব্দুস ছাত্তারের ছেলে শাহআলম, হোসেনপুর এলাকার আব্দুল কুদ্দুছের ছেলে আল আমিন, মিনাজ মিয়ার ছেলে বাদশা মিয়া, আনছার আলীর ছেলে আনিছার রহমান।

মামলার বিবরণে জানা গেছে, ২০০৭ সালের ২৬ মে পীরগঞ্জে একটি বিলের জমির আইলের বাঁধ নির্মাণ করাকে কেন্দ্র করে উপজেলার ভগবানপুর এলাকার কৃষক রাজা মিয়াকে হত্যা করেন দণ্ডপ্রাপ্ত আসামিরা। ওই ঘটনায় নিহত রাজা মিয়ার বড় ভাই আমছার আলী ৩২ জনকে আসামি করে পীরগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার সাক্ষী, যুক্তির্তক শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় বিচারক বুধবার বিকেলে ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা প্রদান করে। অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। মামলায় বাকি ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেয় আদালত। মামলা চলাকালীন অবস্থায় ৩ আসামির মৃত্যু হওয়ায় তাদের নাম চার্জশিট থেকে বাদ দেওয়া হয়। মামলায় ৩২ জন সাক্ষী আদালতে সাক্ষ্য প্রদান করেন।

রাষ্টপক্ষের আইনজীবী নয়নুর রহমান টপি এ রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, বাদীপক্ষ ন্যায্য বিচার পেয়েছে।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী আব্দুর রশীদ চৌধুরী ও এমদাদুল হক বলেন, এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবো। সূত্র: ডেইলী বাংলাদেশ

এম২৪নিউজ/আখতার

Leave a Reply