মিঠাপুকুরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাস্তুসংস্থান পুনরুদ্ধারে আমাদের করণীয় বিষয়ক কর্মশালা

রবি খন্দকার:

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া আয়োজিত “বাস্তুসংস্থান পুনরুদ্ধারে আমাদের করণীয়” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ জুন) সকালে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের রতিয়া হাই স্কুল মাঠে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় সচিব মোঃ রেজাউল আহসান।

পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব), খলিল আহমেদ এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের উপ-সচিব মোঃ আনোয়ার হোসাইন, পরিচালক (প্রশিক্ষণ) মোঃ ফেরদৌস হোসেন খান, ভারপ্রাপ্ত পরিচালক (গবেষণা ও মূল্যায়ন) ড. শেখ মেহ্দী মোহাম্মদ, যুগ্ম-পরিচালক, মোঃ দেলোয়ার হোসেন, ড. মোঃ শফিকুর রশিদ, প্রটোকল অফিসার ডা. মোঃ রিয়াজুল ইসলাম, ও উপ-পরিচালক, আরডিএ (বগুড়া) ড. আব্দুল কাদের ও স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জীববৈচিত্র রক্ষায় সব সরকারি সংস্থা এবং নাগরিককে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বর্তমান সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে। গ্রাম হবে শহর এই শ্লোগানের অংশ হিসেবে মিঠাপুকুর উপজেলার রতিয়া গ্রামকে মডেল গ্রাম হিসেবে রুপান্তরের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। জাতিসংঘ ২০২১ থেকে ২০৩০ সালকে বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের দশক হিসেবে ঘোষণা করেছে। বিপর্যয় ও মহামারি রোধে প্রকৃতির প্রতি অবিচার বন্ধ করার এখনই সময়।

অনুষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস পালনের অংশ হিসেবে ১৩৪টি হতদরিদ্র পরিবারের মাঝে ১০টি সুপারি, ২টি লেবু ও ১০টি চালকুমড়ার চারা বিতরণ করা হয়। এছাড়া ৫টি হতদরিদ্র পরিবারের মাঝে মুরগীর ডিম ফুটানোর ইনকিউবেটর প্রদান করা হয়। উল্লেখ্য আরডিএ, বগুড়া মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে দারিদ্র্যমুক্ত মডেল গ্রাম বিনির্মাণের লক্ষে রতিয়া গ্রামে কাজ করছে।

এম২৪নিউজ/রবি

Leave a Reply