রংপুরে অস্ত্রসহ মুক্তিপণ চক্রের ৩ সদস্য গ্রেফতার

রংপুর অফিস:

রংপুর জেলার গঙ্গাচড়া থেকে মুক্তিপণ চক্রের ৩ সদস্যকে অস্ত্রসহ গ্রেফতার ও ২ জন ভিকটিম উদ্ধার করেছে র‌্যাব-১৩ । খুলনার শাহাবুল ইসলাম (৫৭) এবং মোঃ ফারুক হোসেন (৩২) কে উদ্ধারওমুক্তিপণ চক্রের মূলহোতা পলাতক আসামী আলমবিদিতর ইউনিয়নের মেম্বার রুহল আমীনের বাড়ী তল্লাশী করে উক্ত অপরাধে কাজে ব্যবহৃত ১টি দেশীয় পিস্তল, ১ রাউন্ড গুলি , ৩টি তরবারি,১টি মাইক্রোবাস এবং ২টি মোবাইল ফোন উদ্ধার করে।

এএসপি সিনিয়র সহকারি পরিচালক (মিডিয়া র‌্যাব-১৩ পক্ষে এক প্রেসবার্তায় গত কাল রোববার বিকেলে জানান, রংপুর এর ব্যাটালিয়ন সদর এর একটি আভিযানিক দল গত ১৪/০১/২০২২ তারিখে গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, রংপুর জেলার গঙ্গাচড়া থানাধীন আলমবিদিতর ইউনিয়নের ফুলবাড়ীর চওড়া গ্রামে অপহৃত ভিকটিমসহ একটি সংঘবদ্ধ মুক্তিপণ চক্র অবস্থান করছে।

র‌্যাব-১৩, রংপুর এর ব্যাটালিয়ন সদর ও সিপিএসসি রংপুর এর যৌথ আভিযানিক দল বিশেষ অভিযান পরিচলনা করে অপহৃত ভিকটিম ২ জনকে রংপুর জেলার গঙ্গাচড়া থানাধীন আলমবিদিতর ইউনিয়নের ফুলবাড়ীর চওড়া গ্রামে রাত আনুমানিক ২২.১৫ ঘটিকার সময় উদ্ধার করে।

ভিকটিম খন্দকার শাহাবুল ইসলাম (৫৭) এবং মোঃ ফারুক হোসেন (৩২) তারা নার্সারী ব্যবসায়ী খুলনা খালিশপুর গোয়ালখালীতে ভিকটিম খন্দকার শাহাবুল ইসলাম নিজ বাড়ি সংলগ্ন বিশুদ্ধ এগ্রো নার্সারী আছে। উক্ত বিশুদ্ধ এগ্রো নার্সারী এর ভিকটিমের স্ত্রীর মোবাইলে ফেসবুক আইডিতে মুকুল খন্দকার নামে চারা বেচা কেনার একটি পেইজ খোলা আছে। ভিকটিম খন্দকার শাহাবুল ইসলাম এর নিজ বাড়ি খুলনার খালিশপুর এলাকায় মুক্তিপণ চক্রের সদস্য শাকিবুল ও সাহাবুদ্দিন চারা ক্রয়ের উদ্দেশ্যে যায়। তারা পরবর্তীতে নার্সারীর চারা দেখে পছন্দ হয় এবং ভিকটিমকে তাদের বাগান করার জমি দেখার জন্য রংপুর আসতে বলে।

মুক্তিপণ চক্রের আমন্ত্রণে ভিকটিম খন্দকার শাহাবুল ইসলাম (৫৭) এবং মোঃ ফারুক হোসেন (৩২) গত ১৩ জানুয়ারি বেলা ১০.৩০ টার সময় খুলনা থেকে বাস যোগে রংপুর মর্ডাণ মোড়ে নামে।পরবর্তীতে মুক্তিপণ চক্রের সদস্যরা ভিকটিমদেরকে মোটর সাইকেলে রংপুর জেলার গঙ্গাচড়া থানাধীন ফুলবাড়ির চওড়া গ্রামে মোঃ রুহুল আমীন (৫২), পিতা-মৃত আব্দুল কুদ্দুছ এর বসত বাড়িতে নিয়ে যায়। তারপর ভিকটিমদেরকে বসত বাড়ির পশ্চিম পাশের কক্ষে চোখ এবং হাত বেধে মেজেতে মাদুরের উপরে এক দিন আটক রাখে এবং তাদের নিকট পাঁচ লক্ষ টাকা মুক্তিপন দাবি করে ও টাকা না দিলে মেরেফেলার হুমকি দেয়।

র‌্যাব-১৩, রংপুর এর ব্যাটালিয়ন সদর ও সিপিএসসি এর যৌথ আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে আলমবিদিতর ইউনিয়নের ফুলবাড়ীর চওড়া গ্রামে পৌঁছালে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ভিকটিমকেসহ অপহরণকারীরা পালানোর চেষ্টা করে। র‌্যাব ঘটনাস্থল থেকে মুক্তিপণ চক্রের সদস্য বাচ্চু চন্দ্র (৫২), স্বপন রায় (২২), এবং মোসাঃ খাদিজা বেগম (৩৭), উভয় জেলা-রংপুরদের’কে গ্রেফতার করে। আরও কয়েকজন সু-কৌশলে ভিকটিমদেরকে নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু র‌্যাবের অভিযানিক দলের দ্রুত পদক্ষেপের কারণে ভিকটিমদেরকে ফেলে তারা পালিয়ে যায় এবং অভিযানিক দল ভিকটিমদেরকে অক্ষত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়। মুক্তিপণ চক্রের মূলহোতা পলাতক আসামী আলমবিদিতর ইউনিয়নের মেম্বার রুহল আমীনের বাড়ী তল্লাশী করে উক্ত অপরাধে কাজে ব্যবহৃত ১টি দেশীয় পিস্তল, ১ রাউন্ড গুলি, ৩টি তরবারি,১টি মাইক্রোবাস এবং ২টি মোবাইল ফোন উদ্ধার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে, গ্রেফতারকৃত আসামীরা সংঘবদ্ধ মুক্তিপণ চক্রের সাথে তাদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছে। তারা দীর্ঘদিন যাবৎ রংপুর জেলার গঙ্গাচড়া থানার প্রত্যন্ত এলাকায় অপহরণ করে মুক্তিপণ আদায়ের মাধ্যমে অপহৃত ভিকটিমদের ছেড়ে দিতো।আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

এম২৪নিউজ/আখতার

Leave a Reply